1. akibmahmud2010@gmail.com : akibmahmud :
  2. galib.nyc@gmail.com : galib.nyc :
  3. t.m.a.hasib@gmail.com : t.m.a. hasib : t.m.a. hasib
  4. tahmim0007@gmail.com : newsdesk :
যুক্তরাষ্ট্রের নির্বাচনে হানা দিতে পারে হ্যাকাররা - SheraNews
বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০, ০৫:৪৯ অপরাহ্ন

যুক্তরাষ্ট্রের নির্বাচনে হানা দিতে পারে হ্যাকাররা

সেরা নিউজ
  • প্রকাশের সময় : শুক্রবার, ১১ সেপ্টেম্বর, ২০২০

 অনলাইন ডেস্ক:

এবারের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনেও হস্তক্ষেপের চেষ্টা করছে চীন, ইরান এবং রাশিয়ার হ্যাকাররা। এর সঙ্গে যুক্ত কয়েকটি হ্যাকার গ্রুপ গত নির্বাচনেও প্রভাব বিস্তারে কাজ করেছিল। এ বিষয়ে পর্যাপ্ত তথ্য-প্রমাণ পাওয়া গেছে জানিয়েছে টেক জায়ান্ট মাইক্রোসফট।

এক বিবৃতিতে প্রতিষ্ঠানটি জানিয়েছে, ২০১৬ সালের নির্বাচনে হস্তক্ষেপকারী রুশ হ্যাকার গ্রুপ স্ট্রনটিয়াম সম্প্রতি দুই শতাধিক সংস্থা ও সংগঠনকে লক্ষ্য করে সাইবার হামলা চালিয়েছে। এদের মধ্যে রিপাবলিকান-ডেমোক্র্যাট উভয় দলের সঙ্গেই জড়িত সংস্থা রয়েছে।

এই হ্যাকাররা একটি ব্রিটিশ রাজনৈতিক দলকেও লক্ষ্যবস্তু বানিয়েছে বলে জানিয়েছে মাইক্রোসফট। তবে সেটি কোন দল তা উল্লেখ করা হয়নি।

স্ট্রনটিয়াম গ্রুপটি ফ্যান্সি বিয়ার নামেও পরিচিত। তারা রাশিয়ার সামরিক গোয়েন্দা সংস্থা গ্রু’র মদদপুষ্ট বলে অভিযোগ রয়েছে।

মাইক্রোসফট জানিয়েছে, রাশিয়ার পাশাপাশি চীনা হ্যাকাররা ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনের প্রচারণা লক্ষ্য করে সাইবার হামলা চালিয়েছে। জিরকোনিয়াম নামের ওই হ্যাকার গ্রুপটি বাইডেনের নির্বাচনী প্রচারণার সঙ্গে যুক্ত ব্যক্তিদের ইমেইল অ্যাকাউন্ট হ্যাক করার চেষ্টা করেছে। পাশাপাশি, ট্রাম্প প্রশাসনের অন্তত একজন বিশিষ্ট ব্যক্তির ইমেইলও হ্যাক করার চেষ্টা করেছে চীনা হ্যাকাররা।

এছাড়া, ইরানি হ্যাকার গ্রুপ ফসফরাস গত মে-জুন মাসে হোয়াইট হাউস কর্মকর্তা এবং ট্রাম্পের নির্বাচনী প্রচারণা সংশ্লিষ্টদের অ্যাকাউন্টে হানা দিয়েছে বলে বিবৃতিতে উল্লেখ করেছে মাইক্রোসফট।

প্রযুক্তি প্রতিষ্ঠানটি জানিয়েছে, এখন পর্যন্ত বেশিরভাগ সাইবার হামলাই ব্যর্থ হয়েছে। তবে হ্যাকাররা ভোটিং সিস্টেমের সঙ্গে যুক্ত কাউকে এখনও লক্ষ্যবস্তু বানায়নি বলেও উল্লেখ করেছে তারা। এছাড়া চীন, ইরান ও রাশিয়ার এসব হ্যাকারদের প্রকৃত উদ্দেশ্য কী সেটিও নিশ্চিত হতে পারেনি মাইক্রোসফট।

এর আগে, গত জুনে আরেক টেক জায়ান্ট গুগল জানিয়েছিল, তারা চীন এবং ইরান থেকে সাইবার হামলার প্রমাণ পেয়েছে।

সূত্র: বিবিসি

 

সেরা নিউজ/আকিব

Please Share This Post in Your Social Media

এই ক্যাটাগরীর আরও সংবাদ
© All rights reserved by Shera News
Developed BY: Transfotech