1. akibmahmud2010@gmail.com : akibmahmud :
  2. galib.nyc@gmail.com : galib.nyc :
  3. t.m.a.hasib@gmail.com : t.m.a. hasib : t.m.a. hasib
  4. tahmim0007@gmail.com : newsdesk :
বাংলাদেশে বিনিয়োগ বাড়াতে চায় যুক্তরাষ্ট্র - SheraNews
বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০, ০৬:৩২ অপরাহ্ন

বাংলাদেশে বিনিয়োগ বাড়াতে চায় যুক্তরাষ্ট্র

সেরা নিউজ
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ২৭ আগস্ট, ২০২০

ডেস্ক রিপোর্ট:

বাংলাদেশে বাণিজ্য ও বিনিয়োগ বাড়ানোর আগ্রহ প্রকাশ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। এ লক্ষ্যে প্রতি তিন থেকে চার মাস পর বাণিজ্য ও বিনিয়োগ সহযোগিতা কাঠামোর (টিকফা) ইন্টারসেশনাল সভা করার প্রস্তাব দিয়েছে দেশটি।

মঙ্গলবার (২৫ আগস্ট) রাতে অনলাইন প্ল‌্যাটফর্মে হওয়া ইন্টারসেশনাল সভায় এ প্রস্তাব দিয়েছে যুক্তরাষ্ট্র। সভায় অংশ নেয় বাণিজ্য সচিব ড. মো. জাফর উদ্দীনের নেতৃত্বে ২৪ সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদল এবং অ‌্যাসিস্ট‌্যান্ট ইউএস ট্রেড রিপ্রেজেন্টিটিভ ফর সাউথ অ‌্যান্ড সেন্ট্রাল এশিয়া ক্রিস উইলসনের নেতৃত্বে ১৩ সদস্যের মার্কিন প্রতিনিধিদল।

সভায় জিএসপি সুবিধা পুনরায় চালুর বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে জানানো হয়, বিভিন্ন দেশের জন্য পূর্বঘোষিত জিএসপি সুবিধা প্রদান প্রকল্পের মেয়াদ শেষ হবে আগামী ডিসেম্বরে। পরবর্তী প্রকল্প চালু হলে বাংলাদেশকে জিএসপি সুবিধা দেওয়ার সুযোগ আছে।

তৈরী পোশাক ও হাল্কা প্রকৌশল পণ‌্য যুক্তরাষ্ট্রে রপ্তানি, তৈরী পোশাকের ক্রয়াদেশ বাতিল না করা, ভ‌্যাকসিনসহ অন্যান্য মেডিকেল সামগ্রী উৎপাদন, বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধি, শিল্প কারখানা বাংলাদেশে স্থানান্তর, কারিগরি সহযোগিতা বৃদ্ধিসহ বাংলাদেশের স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে সভায় আলোচনা হয়।

সভায় বাংলাদেশের বিভিন্ন পণ্য সহজে মার্কিন যুক্তরাষ্ট্রে রপ্তানির বিষয়ে মার্কিন সরকারের সহযোগিতা কামনা করা হয়। বিশেষ করে, তৈরী পোশাক রপ্তানির ওপর শুল্প কমানোর জন্য আহ্বান জানানো হয়। বাংলাদেশে বিনিয়োগের সুযোগ-সুবিধা বিস্তারিত তুলে ধরা হয়। মার্কিন বিনিয়োগকারীদেরকে বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানানো হয়। মার্কিন যুক্তরাষ্ট্র থেকে তুলা আমদানির ক্ষেত্রে চলমান জটিলতা নিরসনে আলোচনা অব্যাহত রাখার পক্ষে মত প্রকাশ করে বাংলাদেশ।

যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বাংলাদেশে তুলা রপ্তানির জটিলতা নিরসন, ডিজিটাল পদ্ধতিতে বাণিজ্য চালু, বিভিন্ন মার্কিন পণ্য আমদানিতে শুল্ক কমানোসহ বিভিন্ন বিষয় উত্থাপন করা হয়।

সেরা নিউজ/আকিব

Please Share This Post in Your Social Media

এই ক্যাটাগরীর আরও সংবাদ
© All rights reserved by Shera News
Developed BY: Transfotech