1. akibmahmud2010@gmail.com : akibmahmud :
  2. galib.nyc@gmail.com : galib.nyc :
  3. t.m.a.hasib@gmail.com : t.m.a. hasib : t.m.a. hasib
  4. tahmim0007@gmail.com : newsdesk :
একুশে বই মেলায় নিউ ইয়র্ক প্রবাসীর ‘পরলোকে আমি’ - SheraNews
মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ০৩:৩৫ পূর্বাহ্ন

একুশে বই মেলায় নিউ ইয়র্ক প্রবাসীর ‘পরলোকে আমি’

সেরা নিউজ
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ২০ ফেব্রুয়ারী, ২০২০

ডেস্ক রিপোর্ট:

রাজধানী ঢাকায় অমর একুশে বইমেলায় যুক্তরাষ্ট্র প্রবাসী বিজ্ঞানী ও লেখক ড. আশরাফ আহমেদের বিজ্ঞানভিত্তিক দ্বিতীয় পুস্তক ‘পরলোকে আমি’ প্রকাশিত হয়েছে। বইটি প্রযুক্তি ও বিজ্ঞানের সাম্প্রতিকতম তথ্যনির্ভর কয়েকটি রম্য রচনার সমাহার। সমসাময়িক ঘটনা ও সমস্যার আলোকে বিজ্ঞানকে সহজ ভাষায় উপস্থিত করা হয়েছে রসালো গল্পের আকারে। কখনো কল্পবিজ্ঞান, কখনো সামাজিক ঘটনাবলীর পরিপূরক হিসাবে কঠিন বিজ্ঞানকে সহজ ভাবে তুলে ধরা হয়েছে। একটি গল্পে এক আমেরিকান-বাঙালি ছাত্র বাংলাদেশের প্রত্যন্ত গ্রামে পানি সমস্যার সমাধান করতে গিয়ে এক মার্কিন তরুণীর প্রেমে পড়ে যায়। ফলে ভিন্ন ধর্ম ও সংস্কৃতির মাঝে বিবাহ-সম্পর্কের সমস্যা ও সমাধানের কথা উঠে এসেছে।

গল্পগুলো বোঝার জন্য বিজ্ঞানী হওয়ার প্রয়োজন নেই। যারা পড়তে পারেন ও পড়তে ভালোবাসেন তারাই এগুলোর রস আস্বাদন করতে পারবেন। ইতোপূর্বে প্রকাশিত লেখকের ‘জলপরি ও প্রাণপ্রভা’ বইটিকে সমালোচকরা ‘বিজ্ঞান-সাহিত্যে এক নতুন ধরণের প্রয়াস’, ‘বাংলায় বিজ্ঞানকে অবলম্বন করে প্রথম হাস্যরসাত্বক বই’, ‘মাতৃভাষায় বিজ্ঞানের সঙ্গে পিঁয়াজ, রসুন, ও মরিচের ঝাঁঝ মিশিয়ে কড়া রস সৃষ্টি’ ইত্যাদি বলে অভিহিত করেছেন। দু’বছর আগে বইটির দ্বিতীয় মুদ্রণ প্রকাশিত হয়েছে।

গল্পে এফবিআইতে কর্মরত বাঙালি বিজ্ঞানী যুক্তরাষ্ট্রের নির্বাচনে রাশিয়ার অনধিকার চর্চার রহস্য উদঘাটন করেন অত্যাধুনিক জীবাণুবিজ্ঞান চর্চার মাধ্যমে। বর্তমানে কৃত্রিম বুদ্ধিমত্তা ও স্নায়ূবিজ্ঞানের অভাবনীয় অগ্রগতিকে সামনে রেখে আগামীতে আমাদের জীবন কেমন হতে পারে সে সম্পর্কে হাস্যরসাত্মক ভবিষ্যদ্বাণী করা হয়েছে দুটি গল্পে। ইহকালের জীবিতরা কীভাবে পরকালের ‘মৃত’দের সাথে যোগাযোগ রেখে কীভাবে উপকৃত হতে পারবেন, তারও একটি বৈজ্ঞানিক সম্ভাবনার কথা আলোচনা করা হয়েছে গল্পের একটি মাধ্যমে।

আশরাফ আহমেদ দেশের শীর্ষস্থানীয় পত্রিকা বাংলাদেশ প্রতিদিনের উত্তর আমেরিকা সংস্করণের নিয়মিত লেখক। ‘পরলোকে আমি’ বইটি তার অন্যান্য বইয়ের সাথে পাওয়া যাচ্ছে সোহরাওয়ার্দী উদ্যানে অমর একুশে বইমেলায় বইমেলায়। ‘আগামী প্রকাশনী’র এক নম্বর প্যাভিলিয়নে বইটি পাওয়া যাচ্ছে।

 

সেরা নিউজ/আকিব

 

 

Please Share This Post in Your Social Media

এই ক্যাটাগরীর আরও সংবাদ
© All rights reserved by Shera News
Developed BY: Transfotech